রবিবার , ১৩ ফেব্রুয়ারি ২০২২ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

ঈশ্বরদীর অর্ধশত ইটভাটায় অবাধে পুড়ছে কাঠ

প্রতিবেদক
বার্তা কক্ষ
ফেব্রুয়ারি ১৩, ২০২২ ৭:১৩ অপরাহ্ণ
ঈশ্বরদীর অর্ধশত ইটভাটায় অবাধে পুড়ছে কাঠ

ঈশ্বরদীতে অবৈধভাবে গড়ে উঠেছে ৫৬টি ইটভাটা। কয়লার দাম বৃদ্ধি ও সরবরাহ না থাকার অজুহাতে উপজেলার লক্ষীকুন্ডা ইউনিয়নের প্রায় সব অবৈধ ইটভাটায় পোড়ানো হচ্ছে কাঠ। গাছ কেটে কাঠ তৈরির জন্য বসানো হয়েছে অস্থায়ী স’মিল। উপজেলার লক্ষীকুন্ডা, দাদাপুর, কামালপুর ও বাবুল চারা এলাকার বিভিন্ন ইটভাটায় সরজমিন ঘুরে এসব তথ্য পাওয়া গেছে।

জানা গেছে, লক্ষীকুন্ডায় এমএমবি ব্রিকস্, এসআরবি ব্রিকস্, এমএআর ব্রিকস্, মামা-ভাগ্নে ইটভাটা, এমএমসি ব্রিকস্সহ বিভিন্ন নামে গড়ে উঠেছে অবৈধ ইটভাটা। এছাড়া সাহাপুর ইউনিয়নের বাবুলচারা গ্রামে বিভিন্ন ইটভাটায় অবাধে পোড়ানো হচ্ছে কাঠ। প্রতিটি ভাটায় বড় বড় স্তূপ করে রাখা হয়েছে বিভিন্ন গাছ। প্রশাসনকে ম্যানেজ করে এসব অবৈধ ভাটা চালানো হচ্ছে বলে অভিযোগ করেন স্থানীয়রা।

সরজমিন ঘুরে দেখা গেছে, বিভিন্ন ইটভাটায় আম, জাম, রেইনট্রি, কদম, জামরুল, কাঁঠাল, খেজুর, বেল, তেঁতুল, নারকেলসহ শতাধিক ফলদ ও বনজ গাছের কাঠ পোড়ানো হচ্ছে প্রতিদিন। কৃষিজমি এবং ঘনবসতিপূর্ণ এলাকায় গড়ে ওঠা এসব ভাটায় স্বল্প উচ্চতার টিনের তৈরি চিমনি দিয়ে ধোঁয়া বের হচ্ছে। এতে ফসলসহ পরিবেশের ওপর বিরূপ প্রভাব পড়ছে।
মালিকরা বলছেন, প্রত্যেক ভাটার মালিকই কয়লা দিয়ে ইট পোড়ান। কিন্তু কয়লার দাম বেশি হওয়ায় খরচ কমাতে কাঠ পোড়ানো হয়। তারা আরো জানান, এক লাখ ইট ভালো করে পোড়ানোর জন্য প্রয়োজন হয় ১৪-১৫ টন কয়লা, যার মূল্য প্রায় ৩ লাখ ৩০ হাজার টাকা। সমপরিমাণ ইট পোড়ানোর জন্য প্রয়োজন হয় ৫৬ টন খড়ি, যার বাজারমূল্য ২ লাখ ২৪ হাজার টাকা। এতে ইট প্রস্তুতিতে খরচের হার প্রতি লাখে কমে ১ লাখ ৬ হাজার টাকা।

ইটভাটা মালিক সমিতির সাধারণ সম্পাদক জামাল উদ্দিন জয় জানান, সব জায়গা ম্যানেজ করেই এবার ইটভাটা চলছে। উপজেলা কৃষি কর্মকর্তা মিতা সরকার বলেন, ঈশ্বরদীর সবজির বড় একটি অংশ আসে লক্ষীকুন্ডা ইউনিয়ন থেকে। ক্ষেতের পাশে ইটভাটা গড়ে ওঠায় আগের তুলনায় উৎপাদন কমে গেছে। ফসলি জমির ওপর ইটভাটা স্থাপন রোধে দ্রুত ব্যবস্থা নেয়া প্রয়োজন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরুল কায়েস বলেন, ইট পোড়ানোর কাজে জ্বালানি হিসেবে যদি কাঠ পোড়ানো হয়, তাহলে ভাটার মালিকদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে। ইতোমধ্যে ২টি ইটভাটায় জরিমানা করা হয়েছে বলে জানান এই কর্মকর্তা।

সর্বশেষ - ঈশ্বরদী

error: Content is protected !!