মঙ্গলবার , ২২ ফেব্রুয়ারি ২০২২ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

ইসি গঠন : ১০ জনের নাম চূড়ান্ত

প্রতিবেদক
বার্তা কক্ষ
ফেব্রুয়ারি ২২, ২০২২ ৫:৪৬ অপরাহ্ণ
ইসি গঠন : ১০ জনের নাম চূড়ান্ত

নির্বাচন কমিশন গঠনে নতুন প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে সুপারিশের ১০ নাম চূড়ান্ত করেছে অনুসন্ধান কমিটি। আগামী বৃহস্পতিবার শেষ কার্যদিবসে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে এ তালিকা হস্তান্তর করবে কমিটি।

আজ মঙ্গলবার রাতে বৈঠক শেষে সাংবাদিকদের এ সিদ্ধান্তের কথা জানান মন্ত্রিপরিষদসচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। বিকেল সাড়ে চারটায় বসে রাত আটটা পর্যন্ত নিজেদের শেষ বৈঠক করে অনুসন্ধান কমিটি।

অনুসন্ধান কমিটির প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে বৈঠকে ছিলেন কমিটির বাকি পাঁচ সদস্য।
কমিটির সদস্যরা হলেন হাইকোর্টের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা হিসাব নিয়ন্ত্রক ও নিরীক্ষক (সিএজি) মুসলিম চৌধুরী, সরকারি কর্মকমিশন (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক। বৈঠক শেষে সুপারিশের ১০ নাম ও আনুষঙ্গিক কাগজপত্র সিলগালা করা হয়।

পরে মন্ত্রিপরিষদসচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘আজকে সার্চ কমিটি তাদের মিটিং শেষ করে ১০ জনের নাম ফাইনাল করেছে। কমিটির মিটিং শেষ, সিলেকশনও শেষ। সব কিছু তারা ফাইনাল করে ফেলেছেন। এখন মহামান্য রাষ্ট্রপতির কাছে জমা দেবেন। এরপর মহামান্য রাষ্ট্রপতি যেভাবে সিদ্ধান্ত নেবেন সেভাবেই হবে।

কবে, কখন রাষ্ট্রপতির কাছে সুপারিশ হস্তান্তর করা হবে, জানতে চাইলে সচিব বলেন, ‘কালকে পারা যাবে না। তাদের (অনুসন্ধান কমিটর সদস্যদের) কিছু ফর্মালিটিস (আনুষ্ঠানিকতা) আছে। এগুলো করতে গিয়ে হয়তো কাল পারবেন না। পরশু দিন মহামান্য রাষ্ট্রপতির সাথে সরাসরি দেখা করে সুপারিশ জমা দিবেন।

ব্যাপক আলোচনার মধ্যে ইসি গঠনে ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন’ গত ২৭ জানুয়ারি সংসদে পাস হয়। এরপর ৫ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এ কমিটি গঠন করে দেন।

ছয় সদস্যের অনুসন্ধান কমিটির পরবর্তী সিইসি এবং নির্বাচন কমিশনার পদে নিয়োগের জন্য ১০ জনের নামের তালিকা রাষ্ট্রপতির কাছে প্রস্তাব করার কথা। ওই তালিকা থেকে অনধিক পাঁচজনকে বেছে নিয়ে রাষ্ট্রপতি গঠন করবেন ত্রয়োদশ নির্বাচন কমিশন। তাদের মধ্যে একজন হবেন সিইসি, বাকিরা নির্বাচন কমিশনার। আর তাদের ওপরই থাকবে দ্বাদশ সংসদ নির্বাচন আয়োজনের ভার।

আইন অনুযায়ী, সার্চ কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে তাদের নামের সুপারিশ রাষ্ট্রপতিকে জমা দেওয়ার কথা। সেই হিসাবে আগামী ২৪ ফেব্রুয়ারি বৃহস্পতিবার পর্যন্ত সময় হাতে রয়েছে কমিটির কাছে।

অনুসন্ধান কমিটি গঠনের পর নিজেরা ছয়বার এবং বিশিষ্টজনদের নিয়ে আরও চারবার বৈঠক করে। এসব বৈঠকের মধ্যেই বিভিন্ন রাজনৈতিক দল, সংগঠন ও ব্যক্তির কাছ থেকে তিন শতাধিক নামের প্রস্তাব পায় কমিটি। গত কয়েক বৈঠকে তিন শতাধীক নামের তালিকা কাটছাঁট করে প্রথমে ২০ জনে এবং ষষ্ঠ বৈঠকে ১৩ জনে নামিয়ে আনা হয় তালিকা।

গত রবিবার সে বৈঠক শেষে অনুসন্ধান কমিটির সভাপতি, বিচারপতি ওবায়দুল হাসান সাংবাদিকদের বলেছিলেন, ‘সপ্তম ও শেষ বৈঠকে সুপারিশের ১০ নাম চূড়ান্ত করা হবে। তবে ১০ জনের নাম আমরা প্রকাশ করব না। এটা রাষ্ট্রপতির ডোমেইন (অধিক্ষেত্র)। মহামান্য রাষ্ট্রপতির কাছে দিলে পরে তিনি যদি বলেন আপনারা প্রকাশ করেন, তাহলে আমরা প্রকাশ করব। এটা তার সম্পত্তি, তার কাছেই দিতে হবে। আমাদের প্রকাশ করার কোনো অধিকার আইনে নাই।

এরপর ১০ নাম চূড়ান্তে শেষ বৈঠক করল অনুসন্ধান কমিটি।

সর্বশেষ - ঈশ্বরদী

error: Content is protected !!