সোমবার , ৩ জানুয়ারি ২০২২ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

পাকশী রেলওয়ে-বিকল্প ব্যবস্থা না করে কমানো হলো ১২ বগি

প্রতিবেদক
বার্তা কক্ষ
জানুয়ারি ৩, ২০২২ ৬:৫৬ অপরাহ্ণ
পাকশী রেলওয়ে-বিকল্প ব্যবস্থা না করে কমানো হলো ১২ বগি

বিকল্প ব্যবস্থা না করে পশ্চিমাঞ্চল রেলের পাকশী বিভাগের আটটি ট্রেনে নতুন বগি সংযোজন না করে উল্টো ১২টি বগি কেটে মেরামত করতে কারখানায় পাঠানো হয়েছে। এ অবস্থায় বগি সংকট দেখা দিয়েছে। অসহনীয় দুর্ভোগে পড়েছেন ট্রেনে ভ্রমণকারী হাজার হাজার যাত্রী। ১৫ দিন ধরে পাকশী বিভাগের আটটি ট্রেনে এই অবস্থা চলছে।

রেল সূত্র জানিয়েছে, খুলনা-চিলাহাটিতে চলাচলরত রূপসা এক্সপ্রেস ট্রেনের এসি চেয়ার ‘গ’, শোভন ‘চ’ ও ‘ছ’ বগি, চিলাহাটি-খুলনায় আন্তঃনগর সীমান্ত এক্সপ্রেসের এসি চেয়ার ‘গ’, শোভন ‘চ’ ও ‘ছ’ বগি, ঈশ্বরদী-ঢালারচর-রাজশাহীতে আন্তঃনগর ঢালারচর এক্সপ্রেসের শোভন শ্রেণির ‘চ’ বগি, রাজশাহী চিলাহাটিতে বরেন্দ্র এক্সপ্রেস ট্রেনের শোভন ‘চ’ বগি, রাজশাহী-চিলাহাটিতে আন্তঃনগর তিতুমীর এক্সপ্রেস ট্রেনের শোভন ‘ট’ বগি, রাজশাহী-খুলনার মধ্যে চলাচলরত আন্তঃনগর কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনের শোভন চেয়ার ‘গ’ বগি, ঈশ্বরদী-রহনপুরে আন্তঃনগর কমিউটার ট্রেনের শোভন ‘জ’ বগি এবং সিরাজগঞ্জ বাজার-ঢাকায় আন্তঃনগর সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনের শোভন চেয়ার ‘ক’ বগিগুলো সম্প্রতি মেরামত করার অজুহাতে সৈয়দপুর রেলওয়ে কারখানায় নিয়ে যাওয়া হয়েছে। ১৫ দিন আগে থেকে এসব ট্রেনের বগিগুলো কেটে কারখানায় পাঠানো হয়েছে বলে নিশ্চিত করেছে রেলওয়ে সূত্র।

রেলওয়ের তথ্য সূত্র জানিয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষার পর ডিসেম্বরে স্কুল-কলেজ ছুটির সময়, শীতকালের ভ্রমণ মৌসুমে প্রচুর মানুষ ট্রেন ভ্রমণ করেন। বর্তমানে বাসের ভাড়া বৃদ্ধি, কুয়াশার কারণে সড়কপথের চেয়ে নিরাপদ হওয়াসহ নানা কারণে ক্রমেই ট্রেনে যাত্রীর পরিমাণ বাড়ছে। এই সময়ে এসব ট্রেনে বগি সংযোজন না করে উল্টো বগি কেটে নেওয়ায় যাত্রী দুর্ভোগ বেড়ে গেছে কয়েক গুণ।

ট্রেন যাত্রীরা জানান, এমনিতেই এখন ট্রেনে আসনবিহীন টিকিট বিক্রি বন্ধ থাকায় অতিরিক্ত যাত্রী ট্রেনে ভ্রমণ করতে পারছেন না। তার ওপর আটটি ট্রেনের বগি কেটে নেওয়ায় যাত্রীরা দুর্ভোগে পড়েছেন।
ঈশ্বরদী থেকে নিয়মিত রাজশাহীতে ট্রেনে ভ্রমণকারী স্কুলশিক্ষক দেলোয়ার হোসেন বলেন, রেলের মতো সরকারি এই প্রতিষ্ঠানে সমন্বয়হীনতার দৃষ্টান্ত স্থাপিত হয়েছে।

নিয়মিত ট্রেনে ভ্রমণকারী একজন ব্যাংক কর্মকর্তা বলেন, যখন ট্রেনে যাত্রীর চাপ বেশি থাকে তখনই কোচগুলো কারখানায় পাঠানো হলো। অথচ এগুলো আগে থেকে কারখানায় পাঠানো হলে এ দুর্ভোগ থেকে আমরা রেহাই পেতাম।
ব্যবসায়ী ট্রেনযাত্রী রফিকুল ইসলাম বাচ্চু বলেন, যাত্রী দুর্ভোগ লাঘবের জন্য যখন নতুন কোচ বা বগি সংযোজন করা দরকার, তখন তা না করে পুরোনো বগিগুলো কারখানায় পাঠানো হয়েছে। এ সমস্যার স্থায়ী সমাধান করা এখন সময়ের দাবি।

পাকশী বিভাগীয় রেলওয়ে পরিবহন কর্মকর্তা আনোয়ার হোসেন ট্রেনের কোচ সংকট ও যাত্রী দুর্ভোগের কথা স্বীকার করে বলেন, কোচগুলো সৈয়দপুর রেলওয়ে কারখানায় মেরামতের জন্য পাঠানো হয়েছে। এগুলো কতদিনে মেরামত করা শেষ হবে কিংবা কবে বগিগুলো ট্রেনে সংযোজন করা হবে, তা এখনও বলা যাচ্ছে না।

পাকশী বিভাগীয় রেলওয়ে বাণিজ্যিক কর্মকর্তা নাসির উদ্দিন বলেন, বগিগুলো মোরামত না হওয়া পর্যন্ত এ সমস্যার আপাতত সমাধান করার সুযোগ নেই।

সূত্র : সমকাল

সর্বশেষ - ঈশ্বরদী

error: Content is protected !!