বৃহস্পতিবার , ৯ ডিসেম্বর ২০২১ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

রূপপুর প্রকল্পের জন্য পণ্য পরিবহন করবে নিউক্লিয়ার কার্গো শিপ সেভমোরপুট

প্রতিবেদক
বার্তা কক্ষ
ডিসেম্বর ৯, ২০২১ ৭:২৭ পূর্বাহ্ণ

শতপারমাণবিক কার্গো জাহাজ ’সেভমোরপুট’ সেন্ট পিটার্সবার্গ থেকে রাশিয়ার ভ্লাদিভোস্তাক বন্দরে পৌঁছেছে। জাহাজটি রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের জন্য ১,৪০০ টন ব্রেকবালক পণ্য পরিবহন করছে। আজ এখানে প্রাপ্ত এ বার্তায় বলা হয়, স্টীল এবং মেশিনারি কাঠামোয় তৈরি জাহাজটির উত্তরাঞ্চলীয় সাগর পথে প্রচন্ড বরফের পথ পাড়ি দিতে সময় লেগেছে মাত্র ২২ দিন।

বিশ্বের একমাত্র আইচব্রেকার ফ্রিল্ট চলাচলকারি রোসাটমের সহযোগি প্রতিষ্ঠান এটোমফ্লোটের নেভিগেশন বিষয়ক ফার্স্ট ডেপুটি ডিরেক্টর জেনারেল লিওনিদ ইরলিটসা বলেন, সমূদ্র পথে কোথাও কোথাও বরপের অবস্থা খুবই খারাপ, তথাপি জাহাজ ক্রু’র দক্ষতায় কোন প্রকার কালক্ষেপন না করেই জাহাজটি সফলভাবে বন্দরে এসে পৌঁছেছে।

বার্তায় বলা হয়, রাশিয়া নর্থ সী রুটের উন্নয়নের জন্য উচ্চাবিলাশী পরিকল্পনা গ্রহন করেছে। রাশিয়া ২০২৪ সালের মধ্যে ৮০ মিলিয়ন টন পণ্যপরিবহনের লক্ষ্যমাত্রা নির্ধারন করেছে। এতে আরও বলা হয়, নর্থ সী রুট হয়ে নর্থওয়েস্ট-ইউরোপীয় বন্দর থেকে সুয়েজ খাল হয়ে দুরপ্রাচ্য যেতে ৪০ শতাংশ পথ কম হবে।

রাশিয়ার জালিভ শিপইয়ার্ড সেভমোরপুট নিউক্লিয়ার কার্গো জাহাজটি নির্মান করে। ১৯৮৮ সালের ৩১ ডিসেম্বর এটি পণ্য পরিবহন শুরু করে। বার্তায় বলা হয়, কেএলটি-৪০ রিয়েক্টর ক্ষমতা সম্পন্ন এই জাহাজ এক মিটার বরফ কেটে পথ চলতে সক্ষম।

সর্বশেষ - ঈশ্বরদী

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!