রবিবার , ২৮ নভেম্বর ২০২১ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

জাতীয় সংসদে বিমান প্রতিমন্ত্রী : ঈশ্বরদী বিমানবন্দর চালুর পরিকল্পনা সরকারের রয়েছে

প্রতিবেদক
বার্তা কক্ষ
নভেম্বর ২৮, ২০২১ ৭:২৭ পূর্বাহ্ণ
জাতীয় সংসদে বিমান প্রতিমন্ত্রী : ঈশ্বরদী বিমানবন্দর চালুর পরিকল্পনা সরকারের রয়েছে

ঈশ্বরদী বিমানবন্দর সংস্কারের পর পুনরায় চালু করার পরিকল্পনা সরকারের রয়েছে বলে জাতীয় সংসদকে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। আজ রোববার জাতীয় সংসদে পাবনা-৪ আসনের সাংসদ নুরুজ্জামান বিশ্বাসের প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

মাহবুব আলী জানান, ঈশ্বরদী বিমানবন্দরের জন্য মোট ৪৩৬ দশমিক ৬৫ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। এর মধ্যে বাংলাদেশ সেনাবাহিনীকে ২৯০ দশমিক ৭৪ একর হস্তান্তর করা হয়েছে।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) দখলে থাকা অবশিষ্ট ১৪৫ দশমিক ৯১ একর জমিতে রয়েছে টার্মিনাল ভবন, রানওয়ে, ট্যাক্সিওয়ে, এপ্রোন, নেভিগেশন যন্ত্রপাতি, যোগাযোগ যন্ত্রপাতি, কর্মকর্তা-কর্মচারীদের আবাসিক এলাকা ও বিমানবন্দরের প্রবেশ সড়কসহ অন্যান্য স্থাপনাদি রয়েছে।

প্রতিমন্ত্রী জানান, ঈশ্বরদী বিমানবন্দরে মিলিটারি ফার্মকে হস্তান্তরকৃত জাম, মিলিটারি ফার্ম কর্তৃক দখলকৃত জমিসহ এ বিমানবন্দরের জন্য অধিকৃত জমি বেবিচকের অনুকূলে হস্তান্তরের পর বিমানবন্দরটি সংস্কার করে পুনরায় চালুর করার পরিকল্পনা সরকারের রয়েছে।

বরিশাল বিমানবন্দরটি আন্তর্জাতিক মানে উন্নীত করার সরকারের কোন পরিকল্পনা সরকারের রয়েছে কিনা বরিশাল-৪ আসনের সংসদ পংকজ নাথের এমন প্রশ্নের বিমান প্রতিমন্ত্রী জানান, বরিশাল বিমানবন্দর ফ্লাইট পরিচালনার উপযোগী রয়েছে। এ বিমানবন্দরের রানওয়ে, ট্যাক্সিওয়ে, টার্মিনাল ভবন এবং ৫০ হাজার বর্গফুট এপ্রোনসহ অন্যান্য সুবিধা রয়েছে। এ বিমানবন্দরের সেবার মান আন্তর্জাতিক মানে উন্নীত করার জন্য বেবিচক বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন। বিমানবন্দরটি আধুনিকায়নের জন্য বিস্তারিত সম্ভাব্যতা সমীক্ষা, ড্রইং-ডিজাইন, মাস্টার প্ল্যান ও ব্যয় প্রাক্কলন নির্ধারণের জন্য আন্তর্জাতিক পরামর্শক প্রতিষ্ঠান ইয়োসিন হিরিম সম্ভাব্যতা সমীক্ষা সম্পাদন ও মাস্টারপ্ল্যান প্রস্তুতের কাজ শেষ হয়েছে।

যশোর-৩ আসনের সরকার দলীয় সাংসদ কাজী নাবিল আহমেদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, যশোর বিমানবন্দরকে আন্তর্জাতিক মানে উন্নীত করার পরিকল্পনা আপতত সরকারের নেই। মোংলা সমুদ্র বন্দরের কার্যকারিতা বৃদ্ধি এবং মোংলা ইপিজিড ও মোংলা ইকোনোমিক জোনের কার্যকারিতা বৃদ্ধির জন্য পিপিপির আওতায় খানজাহান আলী বিমানবন্দর নির্মাণের বিষয়ে সরকার নীতিগত অনুমোদ রয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, যাত্রীদের চাহিদা বাড়ার কারণে ঢাকার আশপাশে সর্বাধুনিক আন্তর্জাতিক মানের নতুন একটি বিমানবন্দর ‘বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক বিমানবন্দর’ নির্মাণের পরিকল্পনা সরকারের রয়েছে।

লক্ষ্মীপুর-২ আসনের সাংসদ নুর উদ্দিন চৌধুরী নয়নের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, নোয়াখালী বা লক্ষ্মীপুরের বিমানবন্দর নির্মাণের পরিকল্পনা সরকারের আপতত নেই। আকাশপথে চট্টগ্রাম বিমানবন্দর হতে নোয়াখালী সদর উপজেলার দূরত্ব মাত্র ৪৮ নটিক্যাল মাইল। পাশাপাশি যোগাযোগ ব্যবস্থাও বেশ ভালো।

নওগাঁ-২ আসনের সংসদ সদস্য শহীদুজ্জামান সরকারের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, নভেম্বর ২০২১ পর্যন্ত বাংলাদেশ বিমানের বহরে যাত্রী পরিবহনের জন্য ২১টি উড়োজাহাজ রয়েছে।

এ সময় তিনি বিমানকে লাভজনক করার জন্য সরকারের বিভিন্ন পরিকল্পনার কথা তুলে ধরেন।

সর্বশেষ - ঈশ্বরদী

error: Content is protected !!