শনিবার , ৫ ফেব্রুয়ারি ২০২২ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. ঈশ্বরদী
  5. করোনাভাইরাস
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. গল্প ও কবিতা
  10. চাকরির খবর
  11. জাতীয়
  12. তথ্যপ্রযুক্তি
  13. তারুণ্য
  14. ধর্ম
  15. নির্বাচন

রূপপুর প্রকল্পে আবর্জনার সঙ্গে লোহা চুরির দায়ে আটক ২

প্রতিবেদক
বার্তা কক্ষ
ফেব্রুয়ারি ৫, ২০২২ ১০:১১ পূর্বাহ্ণ
রূপপুর প্রকল্পে আবর্জনার সঙ্গে লোহা চুরির দায়ে আটক ২

ঈশ্বরদী উপজেলার নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ভেতরে পিকআপ ভ্যানে ময়লা-আবর্জনার সঙ্গে ৪৪০ কেজির লোহার সামগ্রী চুরির দায়ে এক ঠিকাদার প্রতিষ্ঠানের দুই কর্মচারীকে আটক করেছে পুলিশ।

শনিবার (৫ ফেব্রুয়ারি) বিকেলে মামলা নথিভুক্ত করে পাবনা কারাগারে পাঠানো হয়েছে।

আটকরা হলেন, ঈশ্বরদী উপজেলার চর-সাঁহাপুর ইউনিয়নের আরব আলীর ছেলে হাসান আলী (২৮), হান্নু শেখের ছেলে আওয়াল শেখ (৩০)।
আটক আসামিরা, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের আবর্জনা পরিষ্কার-পরিচ্ছন্নতা কাজে নিয়োজিত এসএস এন্টারপ্রাইজ কোম্পানির কর্মচারী। তারা দুইজনে বিদ্যুৎ কেন্দ্রে থাকা নোংড়া আবর্জনা পরিষ্কার করে।

রূপপুর পারমাণবিক নির্মাণ প্রকল্পের নিরাপত্তার দায়িত্বে থাকা রাশিয়ান ফেডারেশনের ঠিকাদার প্রতিষ্ঠান অ্যাটমস্টোরি এক্সপোর্ট জয়েন্ট স্টক কোম্পানির এর উপ-পরিচালক ভি.এন টুরুটিন আটক দুইজনকে আসামি করে বাদী হয়ে ঈশ্বরদী থানায় মামলা করেছেন।

শুক্রবার (৪ ফেব্রুয়ারি) বিকেলে ঈশ্বরদী রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ১ নম্বর গেটে প্রকল্প থেকে আবর্জনার গাড়িতে করে লোহার সামগ্রী বের হওয়ার সময় রূপপুর পারমাণবিক প্রকল্পে নিরাপত্তায় নিয়োজিত সেনাবাহিনীর সদস্যরা তাদের আটক করে পুলিশে সোপর্দ করে।

রূপপুর পুলিশ ফাঁড়ির ইনচার্জ, সাব-ইন্সপেক্টর আতিকুল ইসলাম আতিক জানান, শুক্রবার (৪ ফেব্রুয়ারি) ঈশ্বরদীর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ভেতরে আবর্জনা পরিষ্কার পরিচ্ছন্নতার জন্য ঢুকে ডিউটি করতে থাকে এসএস এন্টারপ্রাইজ নামে ঠিকাদার কোম্পানির দুই কর্মচারী। কাজ শেষে বিকেল আনুমানিক ৪টায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভেতরে থাকা ময়লা আবর্জনা পরিষ্কার করার সময় পিকআপ ভ্যানে ময়লার ভেতরে সকলের অগচরে ৪৪০ কেজি ওজনের ৮টি লোহার তৈরি ড্রেনের ঢাকনা চুরি করে।

পরে বের হতে গিয়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প গেটে নিরাপত্তার দায়িত্বে থাকা সেনাবাহিনীর সদস্যরা গাড়ির ওজন বেশি থাকায় সন্দেহ হলে গাড়িটি চেক করে। এসময় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের অভ্যন্তরে পানি নিষ্কাশনের জন্য তৈরিকৃত ড্রেনের উপরে কভার হিসেবে ব্যবহৃত লোহার তৈরি ৮টি ড্রেনের ঢাকনা, যার একেকটির ওজন ৫৫ কেজি। মোট ৪৪০ কেজি লোহার সামগ্রী পিকআপ ভ্যানে করে নিয়ে যাচ্ছে। এসময় সেনাবাহিনীর সদস্যরা গাড়িটি আটক করে সংশ্লিষ্ট কর্মকর্তাদের অবগত করে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে আটক দুইজন কর্মচারীর কাছে জানতে চাইলে তারা চুরির ঘটনা স্বীকার করে। পরে পিকআপ ভ্যানসহ চুরিকৃত মালামাল পুলিশ জব্দ করে আটক আসামিদের থানায় নিয়ে আসেন।

ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান আসাদ জানান, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে পরিচ্ছন্নতা করার জন্য এসএস এন্টারপ্রাইজ এর দুইজন কর্মচারী বিদ্যুৎ প্রকল্পের পানি নিষ্কাশনের জন্য ড্রেনের লোহার ৪৪০ কেজি ওজনের ঢাকনা, যার দাম ৮৪ হাজার টাকা। সেই লোহার সামগ্রী ময়লা-আবর্জনার সঙ্গে চুরি করে বের হওয়ার সময় নিরাপত্তার দায়িত্বে থাকা সেনাবাহিনীর হাতে আটক হলে, তারা ওই দুইজনকে পুলিশে সোপর্দ করে।

ওসি আসাদুজ্জামান আরও জানান, এ ব্যাপারে বাদী হয়ে রাশিয়ান ফেডারেশনের ঠিকাদার প্রতিষ্ঠান মামলা দিয়েছেন। মামলা নথিভুক্ত করে আদালতের মাধ্যমে শনিবার (৫ ফেব্রুয়ারি) বিকেল ৫টায় পাবনা জেলা কারাগারে পাঠানো হয়েছে।

সর্বশেষ - ঈশ্বরদী

error: Content is protected !!