২০২২-বছরজুড়ে যেসব ঘটনায় আলোচিত ছিল ঈশ্বরদী

আমাদের ঈশ্বরদী রিপোর্টআমাদের ঈশ্বরদী রিপোর্ট
  প্রকাশিত হয়েছেঃ  ০৮:০৫ PM, ৩১ ডিসেম্বর ২০২২

নতুন বছর মানেই নতুন নতুন উদ্দীপনা আর প্রেরণা নিয়ে এগিয়ে চলা। তবুও পেছনে ফেলা ২০২২ সালের ভুল, হতাশা, দুঃখ-গ্লানিকে দূরে ঠেলে নতুন উদ্যমে সাহস নিয়েই পথচলা।

একটি বছরে দৈনন্দিন জীবনে নানা ঘটনা ঘটে। হয়তো কিছু ঘটনা মানুষের মনে সারাজীবন দাগ কাটবে, আর বেশিরভাগ ঘটনা মানুষ ভুলে যাবে।

২০২২ সালে পাবনার ঈশ্বরদী উপজেলায় এমন কিছু ঘটনা সারাদেশে আলোচনা-সমালোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছিল, জন্ম দিয়েছিল নেতিবাচক আলোচনার। কিছু ঘটনা ফের মানুষের মাঝে কিছুটা দুঃখ, কিছুটা কষ্টও নাড়া দিয়েছে, আবার কারও বিবেক জাগ্রত করেছে, কারো বা পথচলায় সতর্ক করেছে।

বিদায়ী বছরে ঈশ্বরদী উপজেলার তেমনই কিছু আলোচিত ঘটনা বাংলানিউজের পাঠকদের জন্য তুলে ধরা হলো-

২০২২ সালের শুরুতেই ৬ জানুয়ারি ঈশ্বরদী-পাবনা মহাসড়কে দাশুড়িয়া কালিকাপুর বাজারে ট্রাকের চাঁপায় একই সঙ্গে মৃত্যু হয় মা- ছেলের।

এরপর এপ্রিল পর্যন্ত এ উপজেলার তেমন কোনো আলোচিত ঘটনা মানুষের মনে দাগ কাঁটতে না পারেনি। তবে, তারপর দেশজুড়ে আলোচনার বিষয় হয়ে দাঁড়ান রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজনের সহধর্মিণী শাম্মী আকতার শাম্মী। চলন্ত ট্রেনে এক আত্মীয়কে জরিমানা করায় তার ফোনে ওই টিটিই শফিকুলকে সাময়িক বরখাস্ত ও প্রত্যাহারের ঘটনা ‘টক অব দ্যা কান্ট্রিতে’ পরিণত হয়। অবশেষে বরখাস্তের আদেশ প্রত্যাহার করে ফের ট্রেনে ওঠেন শফিকুল। তাকে ফাঁসানোর জন্য অভিযোগটি লেখান ওই ট্রেনেরই গার্ড।

সেই রেশ কাটতে না কাটতে আবার ৩১ মে ঈশ্বরদী-ঢাকা রেলরুটে ঘটে আরেক ঘটনা। ঢাকাগামী ট্রেনে টিটিইকে গুলি করে মাথার খুলি উড়িয়ে দেওয়ার হুমকি দেন ঈশ্বরদী রেলওয়ে পুলিশের এক সহকারী উপ-পরিদর্শক (এএসআই)।

এরপর ২ জুন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব উল আলম হানিফ ঈশ্বরদীতে বলেন, বিএনপি-জামায়াতকে হারিকেন দিয়ে খুঁজতে হবে। এতে ঈশ্বরদীতে বিএনপি-জামায়াতের নেতা-কর্মীদের পদচারণা প্রকাশ্যে দেখা যায়। বিষয়টি নানা আলোচনার জন্ম নেয়।

১৯৯৪ সালে তৎকালীন বিরোধীদলীয় নেত্রী শেখ হাসিনার ট্রেনে গুলি করার মামলার ফাঁসির দণ্ডপ্রাপ্ত পলাতক এক আসামিকে ২৫ জুন কক্সবাজারের টেকনাফ থেকে গ্রেপ্তার হওয়ায় ঈশ্বরদীর বিএনপির রাজনীতিতে বেশ আলোচনার জন্ম দেয়।

২৮ জুন ঈশ্বরদীতে বন্ধুদের সঙ্গে নদীতে গোসল করতে যাওয়া কাল হয়ে দাঁড়ায় স্কুলছাত্র সাব্বিরের জীবনে। এতে গোটা ঈশ্বরদীতে শোকের ছায়া নেমে আসে।

৮ সেপ্টেম্বর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের রাশিয়ান নারীকে উত্যক্ত করার দায়ে এক যুবককে আটক করে জেলহাজতে পাঁঠায় ঈশ্বরদী থানা পুলিশ। বিষয়টিতে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়।

১৪ সেপ্টেম্বর পাবনা পল্লী বিদ্যুৎ সমিতি-১ জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজারের (ডিজিএম) ঘুষ নেওয়ার ভিডিও সামাজিক গণমাধ্যমে ভাইরাল হয়ে বেশ আলোচনার জন্ম দেয়।

২৪ সেপ্টেম্বর বাবার চোখের সামনে ট্রেনে কাঁটা পড়েন এক বিশ্ববিদ্যালয় ছাত্র। সেই ঘটনা ঈশ্বরদীবাসীকে বেশ মর্মাহত করে। সেদিন স্থানীয় আইনজীবী ইসাহক আলী একমাত্র ছেলে ইশতিয়াক আহমেদকে নিয়ে রাজশাহীতে যাওয়ার পথে এই দুর্ঘটনা ঘটে।

একই দিন দুপুরে নতুন বাসা ভাড়া নিয়ে রাতেই স্ত্রীকে হত্যা করে এক পাষণ্ড স্বামী। এরপর চার বছরের সন্তান শিশু হামিমকে নিয়ে পালিয়ে যায় সে। পরে পুলিশ ওই ব্যক্তিকে আটক করে।

৫ অক্টোবর বিকেলে ‘বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ জাদুঘর ট্রেন’ ঈশ্বরদীতে আসে। সপ্তাহব্যাপী ছিল ঈশ্বরদীতে। সব বয়সের মানুষ ট্রেনটি পরিদর্শন করেন।

২২ অক্টোবর যশোরে বিএনপির সমাবেশ কেন্দ্র করে খুলনাগামী আন্তঃনগর সাগরদাঁড়ি এক্সপ্রেসকে তিনঘণ্টা ঈশ্বরদীতে থামিয়ে রাখায় নানা আলোচনার জন্ম নেয়।

২৫ নভেম্বর ঈশ্বরদীর ভাড়ইমারী গ্রামের ১২ কৃষককে গ্রেফতার করা নিয়ে দেশজুড়ে আলোচনার ঝড় ওঠে। গণমাধ্যমে কয়েকদিন ধরে সংবাদ, প্রতিবেদন, টিভির টকশো জুড়ে ছিল তা নিয়ে আলোচনা। এরপর ২৭ নভেম্বর আইনী সহায়তা দিতে তাদের পাশে দাঁড়ায় দেশের সর্ববৃহৎ শিল্প পরিবার বসুন্ধরা গ্রুপ। জামিন হয় ওই ১২ জনসহ ঈশ্বরদীর ৩৭ কৃষকের।

বছরের শেষভাগে ডিসেম্বরের শুরুতে ২ ডিসেম্বর ঈশ্বরদী জংশন স্টেশনে টিকিট চাওয়া কেন্দ্র করে সরকারী এক রেল-কর্মচারীকে অস্থায়ী ভিত্তিতে চাকরিরত এক রেলশ্রমিক হাতুড়ি পেটা করে কলিজা বের করার হুমকি দেয়। এ ঘটনাতেও এলাকায় বেশ আলোড়ন সৃষ্টি হয়।

পরদিন ৩ ডিসেম্বর ঈশ্বরদীর পাকশী বালুরঘাট দখলের দ্বন্দ্বে আওয়ামী লীগের দুই গ্রুপে গোলাগুলির ঘটনা ঘটে। যা ক্ষমতাসীন দল আওয়ামী লীগের স্থানীয় রাজনীতিতে কিছুটা প্রভাব পড়ে।

১৯ ডিসেম্বর ঈশ্বরদী-ঢাকা রেলরুটে প্রায় ১০৭ বছর আগের সাড়ে ৬শ ফুট লম্বা গার্ডার ব্রিজ দিয়ে ১০০ কিলোমিটার গতিতে ট্রেন চালানোর জন্য ৪ কোটি টাকা ব্যায়ে সংস্কারের কাজ শুরু করেছে পশ্চিমাঞ্চল রেলওয়ে প্রকৌশলী বিভাগ।

ঈশ্বরদী পাকশীর নর্থ বেঙ্গল পেপার মিলস হাইস্কুলের ৫০ বছর পূর্তি উপলক্ষে ২৪ ডিসেম্বর সকাল থেকে ২৫ ডিসেম্বর রাত পর্যন্ত দুই দিনব্যাপী অনুষ্ঠানে বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের উপস্থিতি ঈশ্বরদীবাসীকে কিছুটা ঊচ্ছ্বাস ও আনন্দ দিয়েছে। যা অনেকেই সারাজীবন মনে রাখবে।

আপনার মতামত লিখুন :