সেপ্টেম্বরেও কম বৃষ্টি, তাপমাত্রা থাকতে পারে বেশি

আমাদের ঈশ্বরদী রিপোর্টআমাদের ঈশ্বরদী রিপোর্ট
  প্রকাশিত হয়েছেঃ  ১২:৪৮ AM, ০৩ সেপ্টেম্বর ২০২২

সদ্য শেষ হওয়া আগস্ট মাসে স্বাভাবিকের চেয়ে ৩৬ দশমিক ৪ শতাংশ কম বৃষ্টি হয়েছে। চলতি মাসেও স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টির পূর্বাভাসে দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে সেপ্টেম্বরে দিন ও রাতে তাপমাত্রাও বেশি থাকবে বলে পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।

এছাড়া এ মাসে ভারি বৃষ্টির কারণে দেশের বিভিন্ন অঞ্চলে স্বল্প থেকে মধ্য মেয়াদি বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে। সেপ্টেম্বরে বিচ্ছিন্নভাবে থাকতে পারে মৃদু তাপপ্রবাহও। দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিতে আবহাওয়া অধিদপ্তরের গঠিত বিশেষজ্ঞ কমিটি এই পূর্বাভাস দিয়েছে।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) আবহাওয়া অধিদপ্তরের ঢাকার ঝড় সতর্কীকরণ কেন্দ্রে ও ভিডিও কনফারেন্সের মাধ্যমে কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান মো. আজিজুর রহমান।

তিনি বলেন, সেপ্টেম্বর মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিকের চেয়ে কিছুটা কম বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টি হতে পারে, এরমধ্যে একটি মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে।

এ মাসে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে ২ থেকে ৩ দিন বিজলি চমকানোসহ মাঝারি ধরনের বজ্রঝড় এবং সারাদেশে ৩ থেকে ৪ দিন বিজলি চমকানোসহ হালকা বজ্রঝড় হতে পারে বলেও জানান তিনি।

এ মাসে দেশে বিচ্ছিন্নভাবে মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) তাপপ্রবাহ বয়ে যেতে পারে জানিয়ে আজিজুর রহমান বলেন, এ মাসে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে।

পরিচালক আরও জানান, সেপ্টেম্বর মাসে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলে মৌসুমি ভারি বৃষ্টিপাতজনিত কারণে কতিপয় স্থানে স্বল্প থেকে মধ্য মেয়াদি বন্যা পরিস্থিতি সৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জুলাই মাসের পর্যবেক্ষণ তুলে ধরে দীর্ঘ মেয়াদী পূর্বাভাস প্রতিবেদনে জানিয়েছে, আগস্ট মাসে সারাদেশে স্বাভাবিকের চেয়ে ৩৬ দশমিক ৪ শতাংশ বৃষ্টিপাত হয়েছে, তবে সিলেট বিভাগে প্রায় স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে।

মৌসুমি বায়ু দুর্বল থাকার কারণে ৫, ৭, ১৭ থেকে ১৯, ২২ এবং ৩০ থেকে ৩১ আগস্ট রাজশাহী, রংপুর, খুলনা, ঢাকা ও সিলেট বিভাগে মৃদু তাপপ্রবাহ বয়ে যায়। এ মাসে দেশের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ২ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে শূন্য দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।

আপনার মতামত লিখুন :