সেন্সরে আটকে গেল শাহরুখ–দীপিকার ‘পাঠান’

আমাদের বিনোদন রিপোর্টআমাদের বিনোদন রিপোর্ট
  প্রকাশিত হয়েছেঃ  ১২:৪১ AM, ৩০ ডিসেম্বর ২০২২

শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ ছবির ‘বেশরম রং’ গানটি মুক্তির পরই বিতর্ক ওঠে। কেউ কেউ অশ্লীলতার অভিযোগ তুলে সামাজিক যোগাযোগমাধ্যমে গানটি বয়কটের ডাকও দেয়। বিশেষ করে গানটিতে দীপিকার গেরুয়া বিকিনি নিয়ে তীব্র আপত্তি তোলেন বিজেপি নেতৃত্ব এবং হিন্দুত্ববাদী সংগঠনগুলো।

শাহরুখ খানকে জ্যান্ত পুড়িয়ে মারার হুমকি দিতেও ছাড়েননি অযোধ্যার এক সাধু। তপস্বী চাভনির মহন্ত পরমহংস আচার্য নামের ওই সাধুর বক্তব্য, ‘বেশরম রং’ গানটিতে ছবি নির্মাতারা গেরুয়া রঙের অবমাননা করেছেন। মুক্তির আগে সেন্সর ছাড়পত্রের অনুমতির জন্য জমা পড়লে ভারতীয় সেন্সর বোর্ড কর্তৃপক্ষ গানটির কারণে মুক্তির অনুমতি দেয়নি।

ভারতের সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন কিছু পরিবর্তন আনার নির্দেশ দিয়েছে। সিবিএফসির চেয়ারপারসন প্রসূন যোশী বলেছেন, গানের কিছু দৃশ্যের সঙ্গে বেশ কয়েকটি সিনেমার দৃশ্য বাদ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

‘পাঠান’ ছবির টিজার ও গান মুক্তির পর সম্প্রতি সিবিএফসি বোর্ড কর্তৃপক্ষের কাছে জমা পড়ে। ছবিটি দেখার পর বোর্ড থেকে সিদ্ধান্ত আসে পরিবর্তন আনার। সিদ্ধার্থ আনন্দের এই ছবি মুক্তি পাওয়ার কথা ২৫ জানুয়ারি। হিন্দি, তামিল ও তেলেগু ভাষায় মুক্তি পাবে এই ছবি। ছবি মুক্তির আগে ফাইনাল ভার্সন জমা দেওয়ার নির্দেশ দিয়েছে সেন্সর বোর্ড।

চার বছর পর ঢাকঢোল পিটিয়েই বড় পর্দায় ফিরছেন বলিউড বাদশা। ছবি ফ্লপ হওয়ার পর দীর্ঘ বিরতি থেকে ফিরতে প্রচার-প্রচারণার কোনো কমতি রাখছিলেন না তিনি। কিন্তু বিতর্ক যে তাঁর পিছু ছাড়ছেই না। গেরুয়া বিকিনি পরার জন্য ‘বেশরম রং’ গানটি ছবি থেকে বাদ দেওয়ার দাবি জানিয়েছিলেন মধ্যপ্রদেশের মন্ত্রী নরোত্তম মিশ্র।

১২ ডিসেম্বর ইউটিউবে ‘বেশরম রং’ মুক্তি পায়। আজ বৃহস্পতিবার বিকেল পর্যন্ত গানটির ভিউ ১৪ কোটি ছাড়িয়েছে। এরই মধ্যে এই গানের সঙ্গে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে আরেকটি গানের ভিডিও। নেটিজেনরা দাবি করছে, এই ফরাসি গান ‘মাকেবা’র সুর নকল করেছে সুরকার বিশাল ও শেখর। ‘মাকেবা’ গানের সুর করেছিলেন ফরাসি গায়িকা জেইন।

শুধু সুর নয়, গানের দৃশ্য নিয়েও বলছেন অনেকে। তাঁরা বলছেন, ‘রেস ২’-এর কিছু দৃশ্যের মিল রয়েছে এই গানে। এ ছাড়া এই গানের সঙ্গে হৃতিক-টাইগারের ‘ওয়ার’ সিনেমার ‘ঘুংরু’ গানটির সঙ্গে মিল আছে। এ যেন সব জায়গা থেকে জোড়াতালি দিয়ে নির্মিত গান। ‘পাঠান’ ছবির প্রচারের শুরু থেকেই দেখানো হচ্ছিল অ্যাকশন ঘরানার হতে যাচ্ছে ছবিটি। গানটির মধ্য দিয়ে দর্শকের সামনে তুলে ধরা হয়েছিল শাহরুখ-দীপিকার রসায়ন।

আপনার মতামত লিখুন :