শীতের তীব্রতা আরও বাড়বে, দেখা দিতে পারে শৈত্যপ্রবাহ

আমাদের ঈশ্বরদী রিপোর্টআমাদের ঈশ্বরদী রিপোর্ট
  প্রকাশিত হয়েছেঃ  ১২:৫৪ AM, ২৯ ডিসেম্বর ২০২২

পৌষের দ্বিতীয় সপ্তাহ চলছে। জেঁকে বসছে শীত। সারা দেশে রাতের তাপমাত্রা আরও ২-১ ডিগ্রি কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আজ বুধবার সন্ধ্যায় পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ী মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। সারা দেশে বাড়তে পারে শীতের তীব্রতা।

আগামী দুই দিন তাপমাত্রা আরও কমে আসবে। এতে দেশের কোথাও কোথাও শৈত্যপ্রবাহ দেখা দিতে পারে। তবে জানুয়ারির শুরু দিকে তাপমাত্রা আবার বাড়তে পারে।
শাহীনুল ইসলাম, আবহাওয়াবিদ

দেশের সর্ব উত্তরের উপজেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় টানা তিন দিন ধরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে। ঘন কুয়াশার চাদর ভেদ করে ভোরের সূর্যের দেখা মেলে সকাল ১০টার পর। এতে রোদের উত্তাপ ছড়াতে না পারায় অনুভূত হচ্ছে কনকনে শীত। তেঁতুলিয়ায় বুধবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এর আগে মঙ্গলবার ও সোমবারও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায়।

স্থানীয়রা জানান, রোদের সামান্য উত্তাপ শুরুর সঙ্গে বইছে হিমালয় থেকে আসা হিমশীতল বাতাস। কনকনে শীতের কারণে বিকেল হতেই অনেকের বাড়িতে খড়কুটো জ্বেলে আগুন পোহাতে দেখা গেছে শীতার্ত মানুষদের। আর গবাদিপশুর গায়ে চট জড়িয়ে রাখতে হচ্ছে সারা দিনই। গত কয়েক দিন রাত থেকে সকাল পর্যন্ত ভারী কুয়াশা ঝরেছে বৃষ্টির পানির মত।

এদিকে ঘন কুয়াশার কারণে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতুতে অধিকাংশ টোল বুথ বন্ধ থাকায় যান চলাচল ব্যাহত হয়েছে। বুধবার ভোর ৫টা থেকে সকাল ১০টা পর্যন্ত বঙ্গবন্ধু সেতুতে ধীর গতির কারণে যান চলাচলে বিঘ্ন ঘটে। পরে কুয়াশা কেটে যাওয়ায় সকাল সাড়ে ১০টার পর থেকে মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

আপনার মতামত লিখুন :