আফগানিস্তানে মসজিদে বিস্ফোরণ, ধর্মীয় নেতাসহ নিহত অন্তত ১৫

অনলাইন ডেস্কঅনলাইন ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:২৫ PM, ০২ সেপ্টেম্বর ২০২২

পশ্চিম আফগানিস্তানের হেরাত শহরের একটি মসজিদে বিস্ফোরণের ঘটনায় বিশিষ্ট এক আলেমসহ অন্তত ১৫ জন নিহত হয়েছেন। শুক্রবার (২ সেপ্টেম্বর) স্থানীয় সময় দুপুরে জুমার নামাজের আগে হেরাতের গুজারগাহ মসজিদে বিস্ফোরণের ঘটনাটি ঘটে।

হেরাতের পুলিশের মুখপাত্র মাহমুদ রাসুলি বলেছেন, নিহত আলেমের নাম মুজিব রহমান আনসারি। কয়েকজন দেহরক্ষী ও বেসামরিক নাগরিককে নিয়ে মসজিদের দিকে যাওয়ার পথে তারা নিহত হন।

বিস্ফোরণে মোট কতজন আহত হয়েছেন তা জানাতে পারেননি রাসুলি।

আল জাজিরার খবরে বলা হয়েছে, স্থানীয় সূত্রের দেওয়া তথ্য অনুসারে বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত ১৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ২১ জন।

মুজিব রহমান আনসারি নিজ বাড়ি থেকে মসজিদে যাওয়ার সময় এক ব্যক্তি তার হাতে চুম্বন করেন। এ সময় বিস্ফোরণটি ঘটে। স্পষ্ট ধারণা করা যাচ্ছে, ওই ব্যক্তি আত্মঘাতী বোমা হামলাকারী ছিলেন।

তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ এ ঘটনায় এক টুইট বার্তায় বলেন, দেশের বলিষ্ঠ ও সাহসী ধর্মীয় আলেম নৃশংস হামলায় শহীদ হয়েছেন। এর নেপথ্যে থাকা অপরাধীদের শাস্তি দেওয়া হবে।

তালেবান কর্মকর্তা আব্দুল নাফি তাকোর বিস্ফোরণের বিষয়টি নিশ্চিত করে বলেছেন, তার কাছে হতাহতের খবর ছাড়া কোনো তথ্য নেই।

হেরাতের গুজারগাহ মসজিদে বিস্ফোরণের ঘটনায় সশস্ত্র গোষ্ঠী আইএসআইএলকে (আইএসআইএস) দায়ী করা হচ্ছে। আফগানিস্তানে ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের বিরুদ্ধে এবং তালেবান লক্ষ্যবস্তুগুলোয় ধারাবাহিক হামলার অভিযোগও রয়েছে আইএসআইএল’র বিরুদ্ধে।

সূত্র : আল জাজিরা

আপনার মতামত লিখুন :